যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে ক্রিপ্টোকারেন্সিই ভরসা দেশের মানুষের! নগদ স্থানান্তরের নিষেধাজ্ঞা

|

যে কোনও যুদ্ধই সরাসরি আঘাত হানে দেশের অর্থনীতিতে। যে দিন থেকে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া, ইউক্রেনের অর্থনীতি নিয়েও উদ্বেগ বেড়েছে বিশ্বে। জানা গিয়েছে যে এই দুর্দিনে ডিজিটাল অর্থনীতি মাথাচাড়া দিয়ে উঠেছে দেশটিতে।

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ (Russia Ukraine War) পরিস্থিতি আরও ঘোরালো হওয়ার সঙ্গে সঙ্গে ইউক্রেনে ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) ব্যবহার বাড়ছে। অনেক দিন ধরে কিছু স্বেচ্ছাসেবী সংগঠন (NGO) যুদ্ধের সময় ব্যবহার করার জন্য বিটকয়েন (Bitcoin) নিচ্ছেন। যুদ্ধের জন্য ইউক্রেনের মুদ্রার লেনদেনে বিভিন্ন বিধিনিষেধের কারণে এখন ক্রিপ্টো লেনদেন বেড়েছে। সম্প্রতি ইউক্রেনে ক্রিপ্টোকারেন্সি বৈধ করা হয়েছে।

রুশ হামলার পর ইউক্রেনের আর্থিক লেনদেনের ওপর অনেক বিধিনিষেধ আরোপ হয়েছে। ইউক্রেনের ন্যাশনাল ব্যাঙ্ক (Ukraine National Bank) ইলেকট্রনিক ক্যাশ ট্রান্সফার নিষিদ্ধ করেছে। এমনকী ব্যাঙ্কগুলির ই-ওয়ালেটে ই-মানি রাখাও নিষিদ্ধ করা হয়েছে৷ ফরেন এক্সচেঞ্জ মার্কেট নিষিদ্ধ করা হয়েছে। ব্যাঙ্ক থেকে টাকা তোলার সীমাও নির্ধারণ করে দেওয়া হয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রেও কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে এবং তা নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।

ইউক্রেনে সরকার যুদ্ধ পরিস্থিতির মধ্যেই ২০ ফেব্রুয়ারি ক্রিপ্টোকারেন্সিকে আইনি স্বীকৃতি দেয়। ইউক্রেনের পার্লামেন্ট ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত একটি আইন পাস করেছে এবং ক্রিপ্টোকারেন্সিগুলোকে বৈধ ঘোষণা করা হয়েছে।

কুনার (Kuna) প্রতিষ্ঠাতা মাইকেল চোবানিয়ান (Michael Chobanian) বলেছেন, “আমরা সরকারকে বিশ্বাস করি না। আমরা এমনকী স্থানীয় মুদ্রার উপরও নির্ভর করি না। বেশিরভাগ মানুষের কাছে ক্রিপ্টো ছাড়া আর কোনও বিকল্প নেই। টিথার হল সবচেয়ে জনপ্রিয় স্টেবলকয়েন। এর বাজার দর প্রায় ৮০ বিলিয়ন ডলার। গত কয়েক মাস ধরে ইউক্রেন সরকার দেশটিকে ডিজিটাল মুদ্রার হাব করার চেষ্টা করছে।”

যে কোনও অনুদানের জন্য বিটকয়েন ব্যবহার করা হচ্ছে দেশ জুড়ে

ব্লকচেইন অ্যানালিটিক্স কোম্পানি এলিপটিক (Elliptic) সম্প্রতি একটি প্রতিবেদনে বলেছে যে রাশিয়ার সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার কারণে ইউক্রেনের অনেক স্বেচ্ছাসেবী সংস্থা প্রচুর পরিমাণে বিটকয়েন অনুদান পাচ্ছে। দেশের স্বেচ্ছাসেবী সংস্থাগুলো অনুদানের জন্য ক্রিপ্টো ওয়ালেট ব্যবহার করেছে৷ এলিপ্টিকের প্রধান বিজ্ঞানী টম রবিনসন (Tom Robinson) বলেছেন, যুদ্ধের জন্য ক্রাউডফান্ডিং বাড়াতে ক্রিপ্টোকারেন্সিগুলির ব্যবহার বাড়বে বই কমবে না!




Leave a reply