বিনা তেলেই তেলেসমাতি

|

আজকে আমরা জানবো কীভাবে কম তেলে সুস্বাদু খাবার রান্না করা যায়। এমনকি ক্ষেত্রবিশেষে বিনা তেলেও কিছু খাবার রান্না করা যায়। আর বর্তমান সময়ের প্রেক্ষাপটে আসন্ন রমজানকে সামনে রেখে, যা আপনার শরীর ও মানিব্যাগ দুটোরই স্বাস্থ্যকর দিক বজায় রাখতে সাহায্য করবে। সেরকম কিছু খাবার নিয়েই আজকে আমরা কথা বলবো –

যেসব মাছ বিনা তেলেও রান্না করা যায়

বিদেশিরা সাধারণত কম মসলা বা তেলেই খাবার রান্না করে থাকেন। যুগ যুগ ধরে জাপানি, চীনা, থাই ইত্যাদি দূরপ্রাচ্যের খাদ্যসংস্কৃতিতে খুব সামান্য তেলেই অসামান্য সব সুস্বাদু খাদ্য রান্না হয়েছে। আমরা অনেক তেল দিয়ে রান্না করে থাকি। কিছু কিছু খাবারে পর্যাপ্ত তেল দিলেই সুন্দর রান্না হয়। এবং কিছু খাবার তেল ছাড়াও রান্না করা যায়। এর মধ্যে পাবদা, ইলিশ, পাঙাশ মাছ নিজেই তেল ছাড়ে। তাই বিনা তেলেও রান্না করা যায় এই মাছগুলো।

কোনো মাছ শুধু তেলে ঝোলে না রেঁধে ভাপিয়ে স্টিমড ফিশ করা যায়। আস্ত মাছ পরিষ্কার করে ছুরি-বঁটির সাহায্যে কিছু পোঁচ দিতে হবে। এবার ভালোভাবে সয়া সস, লাল মরিচের ফ্লেক্স, চিলি সস, সামান্য আদাবাটা দিয়ে ভেতরে-বাইরে ভালো করে মাখিয়ে তার পেটে লেবুর স্লাইস, আদাঝুরি আর কুচি করা পেঁয়াজের কলি ভরতে হবে। একটি স্টিলের ছড়ানো পাত্রে নিয়ে চুলায় বা রাইস কুকারে ২০-২৫ মিনিট ভাপিয়ে নিয়ে ওপরে রসুনকুচি ভাজা তেল ছড়িয়ে নেওয়া যায়। এ ছাড়া পছন্দমতো মসলা মেখে গ্রিল করে নেওয়া যায় তেল ছাড়াই।




Leave a reply