ইউক্রেনে নিজেদের রক্ষা করতে যে কৌশল নিচ্ছেন নারীরা

|

ইউক্রেনের নারীরা নিজেদের রক্ষা করতে বিশেষ কৌশল নিয়েছেন দেশটির নারীরা। মরোটভ ককটেল (পেট্রল বোমা) বানাচ্ছেন। শহরটিতে রাশিয়ান সৈন্যদের আগ্রাসন রুখে দিতে এবং রাস্তায় প্রতিরোধ গড়ে তুলতে পেট্রল বোমা বানাচ্ছেন তারা।

ইউক্রেনের ওই শহরটির নাম ডিনিপ্রো। জড়ো হয়ে ঘাসের ওপর বাড়িতে বসে নারীরা পেট্রল বোমা বানাচ্ছেন। তাদের মধ্যে শিক্ষক, আইনজীবী ও গৃহিণী রয়েছেন। তারা কাঁচের বোতল, ন্যাকড়া ও জ্বালানি তেল নিয়ে বসেছেন। খবর বিবিসির।

তারা বলছিলেন, তারা আসলে কী করছে সে ব্যাপারে খুব গভীরভাবে ভাবছেন না। কারণ এক নারী বলেছেন, এটি খুবই ভয়ঙ্কর।

তারা জানিয়েছেন, তারা যে কোনো কিছুর জন্য প্রস্তুত থাকতে চান। এই শহরটিতে এখনো আক্রমণ চালানো হয়নি। কিন্তু এটি ইতোমধ্যে যুদ্ধের মূল্য বুঝতে পারছে। শহরটির ৪০০ শয্যার সামরিক হাসপাতালের সব শয্যাই পুরো উত্তর ইউক্রেন থেকে আসা আহত সৈনিকে পরিপূর্ণ।

বিবিসের এক প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালটির গেটে স্থানীয়দের স্রোত তৈরি হয়েছে, যারা ওষুধ, ব্যান্ডেজ এবং সিরিঞ্জ নিয়ে আসছেন এবং কোনো কিছুই ফিরিয়ে দেওয়া হচ্ছে না। আর এক কোনায় পুরুষরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যুদ্ধ করতে নাম লেখাচ্ছেন। শহরের মানুষকে যুদ্ধের প্রস্তুতি নিতে বলা হয়েছে।

তারা বলছেন, এটি এ জন্য না যে তারা এর কোনোটি চেয়েছেন। এলে তাদের কোনো উপায় নেই।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণ চালাতে রুশ সেনাদের নির্দেশ দেন। এর পর রাশিয়ান সেনারা তিন দিক থেকে হামলা শুরু করে। ইউক্রেনের সেনারাও প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।




Leave a reply