রাশিয়ায় এবার টুইটার সীমাবদ্ধ

|

রাশিয়ার বেশ কিছু এলাকায় এবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার সীমিত করা হয়েছে। দেশটি নিজেই এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে টুইটার।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, আমরা বুঝতে পেরেছি, রাশিয়ার কিছু লোকের জন্য টুইটার সীমাবদ্ধ করা হয়েছে। তবে আমাদের পরিষেবাগুলো নিরাপদ ও অবারিত রাখতে কাজ করে যাচ্ছি আমরা। খবর বিবিসির

এর আগে গত শুক্রবার জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সীমাবদ্ধ করে রাশিয়া। দেশটির যোগাযোগ নিয়ন্ত্রক রোসকোমনাডজোর অভিযোগ করেন, ‘রুশ নাগরিকদের অধিকার ও স্বাধীনতা’ লঙ্ঘন করছে ফেসবুক।

ফেসবুক রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থাগুলোর তথ্য পরীক্ষা এবং লেবেল সামগ্রী বন্ধ করতে অস্বীকার করেছিল বলে জানায় সংস্থাটি।

ইন্টারনেট সংযোগ পর্যবেক্ষক নেটব্লকস বলছে, রাশিয়ার প্রায় সব জায়গায় সীমাবদ্ধ রয়েছে টুইটার।

নেটব্লকস এও বলছে, ফেসবুক ও ইনস্টাগ্রাম আমাদের পর্যবেক্ষণে সে রকমভাবে সীমাবদ্ধ ছিল না। অবশ্যই টুইটার বর্তমানে যে পরিমাণে সীমাবদ্ধ আছে, তা নয়।

মূলত ইউক্রেনে রাশিয়ার হামলার পর এসব পদক্ষেপের ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়লে ফেসবুক ও টুইটার সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

বিবিসির মস্কোর সংবাদদাতা স্টেভরোসেনবার্গ বলছেন, টুইট করতে তার অসুবিধা হচ্ছে। তিনি বলছেন, রাশিয়ার টুইটারে প্রবেশ কঠোরভাবে সীমাবদ্ধ করা হচ্ছে। এই বার্তাটি দেওয়া গেছে, কিন্তু সময় লেগেছে।




Leave a reply