মানবিক বিপর্যয়ে ইউক্রেন, পালাল লাখো মানুষ

|

কিয়েভে হামলা শুরুর পর আতঙ্কে শহর ছেড়ে অনেকেই ভিড় করছেন ট্রেন স্টেশনগুলোয়। কয়েক কিলোমিটার হেঁটে চলেছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে। ইউক্রেন ছাড়তে সীমান্তবর্তী এলাকায় বেড়েই চলেছে মানুষের ঢল।

এদিকে ইউক্রেন ছেড়ে রোমানিয়ায় আশ্রয় নেয়াদের প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে মানবাধিকার সংগঠনগুলো। খাবার, পানি আর ওষুধপত্র সরবরাহ করতে অস্থায়ী ক্যাম্প করা হয়েছে রোমানিয়ার সীমান্তবর্তী সিরেত শহরে।

রাশিয়ার একের পর এক বিমান হামলায় ধংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের রাজধানী কিয়েভ। আর তাই জীবন বাচাঁতে পোল্যান্ডের সীমান্তে ভিড় করছেন ইউক্রেনের বেসামরিক নাগরিকরা।

রুশ সেনাদের অভিযান থেকে বাঁচতে অনেকে আবার দেশ ছেড়ে পালাতে না পেরে আশ্রয় নিয়েছেন গির্জায়। পরিবার নিয়ে কোনো রকম বেঁচে থাকাটাই যেন এখন তাদের একমাত্র চাওয়া।

এ অবস্থায় বিভিন্ন দেশের পাশাপাশি শরণার্থীদের গ্রহণে এগিয়ে এসেছে জার্মানি। ইউক্রেনের নাগরিকদের জার্মানি প্রবেশে কোনো ভিসা লাগবে না বলে জানিয়েছে বার্লিন।

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসন থেকে বাঁচতে ঘর ছেড়ে যাওয়া মানুষ নিরাপদ স্থানে পৌঁছালেও অনেকেই আছেন অনিশ্চিত ভবিষ্যতের শঙ্কায়। কবে হামলা বন্ধ হবে আর কবে ফিরবেন নিজ মাতৃভূমিতে তা জানা নেই কারো।




Leave a reply