এ বছর এসএসসি-এইচএসসিতে থাকছে না নির্বাচনী পরীক্ষা

|

সরকারের ক্যালেন্ডার অনুযায়ী প্রতিবছর ১ ফেব্রুয়ারি এসএসসি এবং ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষার সূচি নির্ধারণ করা হয় এবং তার আগে অনুষ্ঠিত হয় নির্বাচনী পরীক্ষা। তবে করোনার কারণে ২০২০ সাল থেকে নির্ধারিত সময়ে নির্ধারিত নিয়মে এই পরীক্ষাগুলো নেওয়া যায়নি। চলতি বছরও এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে। রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থাকছে না। অর্থাৎ এসব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। এবছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের।

এছাড়া মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। তবে কোনো বিষয়ের প্রথম পত্র (যেমন- বাংলা, ইংরেজি) ৫৫ নম্বরের হলে দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৪৫ নম্বরের। দুই পত্র মিলে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।




Leave a reply